ডিআইইউতে ‘ইংলিশ অলিম্পিয়াড বাংলাদেশ ২০২১’ সমাপনী অনুষ্ঠিত

digitalsomoy

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের আয়োজনে ‘ইংলিশ অলিম্পিয়াড বাংলাদেশ ২০২১’ শীর্ষক প্রতিযোগীতার সমাপনী অনুষ্ঠান আজ শনিবার (২৮ আগস্ট) ভার্চুয়াল গেট অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। এতে সিনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে নটরডেম কলেজের শিক্ষার্থী ইফতেহাজ ইয়াসির ইফতি ও জুনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থী তাসফিয়া নাফি। অপরদিকে সিনিয়র ক্যাটাগরিতে প্রথম রানার্স আপ হয়েছে ফেনী গার্লস ক্যাডেট কলেজের শ্রেয়া হালদার এবং দ্বিতীয় রানার আপ হয়েছে পাবনা ক্যাডেট কলেজের সামিন আবরার। আর জুনিয়র ক্যাটাগরিতে প্রথম রানার্স আপ হয়েছে ফেনী গার্লস ক্যাডেট কলেজের ওয়াসফিয়া লুবাবা ওয়াজেদ এবং দ্বিতীয় রানার আপ হয়েছে রংপুর ক্যাডেট কলেজের তারতিল আহমেদ অর্ণব। পুরস্কার হিসেবে প্রত্যেক চ্যাম্পিয়ন পাবেন ৩০ হাজার টাকা ও সনদ এবং প্রথম রানার্স আপ ও দ্বিতীয় রানার আপ প্রত্যেকে পাবেন ২০ হাজার টাকা ও সনদ।

শো ইওর ইংলিশ ট্যালেন্টস, গো ফর গ্রেটার চ্যালেঞ্জ এই মূলমন্ত্রটি নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ ২০২১ সালের আগস্ট মাসে ইংলিশ অলিম্পিয়াড বাংলাদেশ ২০২১ আয়োজন করে । সিনিয়র ক্যাটাগরি (কলেজ লেভেল) এবং জুনিয়র ক্যাটাগরি (স্কুল লেভেল) - এ দুটি বিভাগে সারা বাংলাদেশ থেকে মোট ৯৪৮ জন শিক্ষার্থী এই প্রতিযোগীতায় অংশগ্রহন করার জন্য রেজিস্ট্রেশন করে। প্রতিযোগীদের অনলাইন সিলেকশন রাউন্ড ২০ আগস্ট, থিয়েটার রাউন্ড ২৩ আগস্ট এবং চূড়ান্ত পর্ব ২৮ আগস্ট, ২০২১ সালে  অনুষ্ঠিত হয়। প্রাথমিক বাছাই শেষে থিয়েটার  রাউন্ডের জন্য ২০৮ জন প্রতিযোগী নির্বাচিত হয়। তাদের মধ্য থেকে ৪০ জন প্রতিযোগী লিখিত পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত পর্বে  অংশগ্রহণের যোগ্যতা অর্জন করে। চূড়ান্ত পর্বে উপস্থিত বক্তৃতার মাধ্যমে প্রতিটি ক্যাটাগরিতে  ১৫ জন করে মোট ৩০ জনকে বিজয়ী ঘোষনা করা হয়। 

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ড. ফখরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মির্জাপুর ক্যাডেট কলেজের প্রিন্সিপাল ক্যাপ্টেন নূরে আলম এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রধান ড. লিজা শারমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এ এম এম হামিদুর রহমান, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক তাহসিনা ইয়াসমিন, সহকারী অধ্যাপক মোস্তাফিজুর রহমান ও প্রভাষক দিপ্তী রহমান। 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ফখরুল আলম বলেন, আমরা এখন সবাই বৈশ্বিক নাগরিক। প্রযুক্তির কারণে সারা পৃথিবীর সঙ্গে আমাদের যোগাযোগটা এখন সহজ হয়েছে। এই যোগাযোগটাকে আরও ফলপ্রসু করতে হলে আমাদেরকে ইংরেজি জানতে হবে।

তিনি আরও বলেন, এ ধরনের প্রতিযোগিতা শিক্ষার্থীদের মধ্য থেকে অহেতুক ইংরেজির ভয় দূর করবে। এ ধরনের আয়োজন আরও বেশি বেশি হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন। এমন একটি সময়পোযোগী আয়োজন করার জন্য তিনি ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান ।

বিশেষ অতিথির বক্তব্যে ক্যাপ্টেন নূরে আলম বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় ক্লাস ওয়ান থেকে ইংরেজি আছে, তবুও আমরা ঠিকভাবে ইংরেজিটা শিখতে পারছি না। আমাদেও সমস্যা আসলে কোথায় তা খুঁজে বের করতে হবে এবং পুরো শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।

উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান বলেন, আমরা এখন একটি বিশ্বগ্রামে বসবাস করছি। এখানে পরস্পরের সঙ্গে যোগাযোগ করা এত সহজ হয়ে গেছে যে কল্পনার অতীত। আমাদের কর্মক্ষেত্র এখন শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ নয়, বরং সারাবিশ্বে। কিন্তু বিদেশের কর্মক্ষেত্রে আমরা আশানুরূপ ফল করতে পারছি না কেবল ইংরেজি না জানার কারণে। আমাদেও তরুণ শিক্ষার্থীদেরকে ইংরেজির প্রতি আগ্রহী কওে তুলতে হবে বলে তিনি মন্তব্য করেন।