জিমেইল কাজ করছে না;  গ্রাহকদের ক্ষোভ টুইটারে !

digitalsomoy

এই মুহূর্তের সবথেকে জনপ্রিয় ইমেইল সার্ভিস জিমেইল মঙ্গলবার দুপুর থেকে ভারতের বিভিন্ন প্রান্তে কাজ করছে না। এদিন দেশের বিভিন্ন প্রান্তের Gmail গ্রাহকরা এমনই অভিযোগ জানিয়েছেন বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে। আর তারপরই ইন্টারনেট আউটেজ ট্র্যাকিং ওয়েবসাইট DownDetector-এর তরফ থেকে একটি রিপোর্ট প্রকাশ করে জানানো হয় যে, 12 অক্টোবর ঠিক দুপুর 3টে থেকে ভারতের নানা প্রান্তের জিমেইল গ্রাহকরা ইমেইল পাঠাতেও যেমন পারছেন না, তেমনই আবার তাঁদের ইনবক্সেও কোনও ইমেইল ঢুকছে না।

এই মর্মে DownDetector-এর পক্ষ থেকে একটি গ্রাফও পাবলিশ করে দেখানো হয়েছে। সেই গ্রাফে দেখা গিয়েছে যে, দেশের অন্তত 68% জিমেইল গ্রাহক ইমেইল পাঠাতে পারছেন না। সেই গ্রাফে পরিষ্কার ভাবে উল্লেখ করে আরও দেখানো হয়েছে যে, 18% Gmail গ্রাহক সার্ভাস সমস্যায় ভুক্তভোগী এবং প্রায় 14%-এরও বেশি মানুষ লগইন সমস্যায় ভুগছেন।

যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত Google-এর তরফ থেকে অফিসিয়ালি কিছুই ঘোষণা করা হয়নি। তবে, বিশেষজ্ঞ মহল মনে করছে, খুব শিগগিরই এই সমস্যার সমাধানে একটি বিবৃতি জারি করা হবে এই সার্চ ইঞ্জিন জায়ান্টের ইমেইল সার্ভিসের তরফ থেকে। এদিকে টুইটারে এই বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করে চলেছেন গ্রাহকরা। দেশের বিভিন্ন প্রান্তে Gmail ডাউন হতেই গ্রাহকরা #GmailDown হ্যাশট্যাগে টুইটারে ক্ষোভ প্রকাশ করছেন।

কিন্তু, কেন এমনতর সমস্যা দেখা দিয়েছে সেই বিষয়েও কিছুই বলতে পারছেন না বিশেষজ্ঞরা। গত সপ্তাহের প্রায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে ভারত-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে Facebook-এর বিভিন্ন সার্ভিস ব্যাহত ছিল। এই বিষয়ে পরবর্তীতে Facebook-এর তরফ থেকে ক্ষমাও চেয়ে নেওয়া হয়েছিল। কিন্তু, তাতেও লাভের লাভ কিছুই হয়নি। তার হাতে গোনা কয়েক দিনের মধ্য়েই আবার ডাউন হয়ে যায় ফেসবুক।

গত সপ্তাহে ভারতের বিভিন্ন প্রান্তে Reliance Jio নেটওয়ার্কও ডাউন ছিল। আর তা নিয়েও গ্রাহকমহলে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছিল। যদিও, নেটওয়ার্ক ফিরে আসতেই আবার গ্রাহকদের চমৎকার কিছু অফার দিয়ে ক্ষোভ প্রশমন করে মুকেশ আম্বানির এই টেলিকম সংস্থা। তবে, আজ Gmail-এর এমনতর সমস্যার সমাধান কখন হবে, তা একমাত্র কোম্পানি ছাড়া আপাতত আর কারও কাছেই সদুত্তর নেই!