অধিকাংশ শিক্ষকই তাদের দায়িত্ব এড়িয়ে যাচ্ছেন : মাউশি মহাপরিচালক

digitalsomoy

শিক্ষকদের দায়িত্বের কথা উল্লেখ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, অধিকাংশ শিক্ষকই তাদের দায়িত্ব এড়িয়ে যাচ্ছেন। আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু আত্ম-সমালোচনা দরকার। আমাদের অবশ্যই দায়িত্বশীল হতে হবে।


শনিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে মানিকগঞ্জে ‘বাংলাদেশে কলেজ পর্যায়ে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানোর কৌশল’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, শিক্ষার্থীরা খুব একটা শ্রেণীকক্ষে যেতে চায় না। এটা শিক্ষকদের ব্যর্থতা। তিনি বলেন, মানসম্মত শিক্ষা বাড়াতে এ ধরনের কর্মশালার মাধ্যমে দেশের শিক্ষকদের কাছ থেকে পরামর্শ নিচ্ছি। আশা করি তাদের পরামর্শ বাস্তবায়নের মাধ্যমে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে আনার মাধ্যমে আমরা মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করতে পারবো।

সরকারি দেবেন্দ্র কলেজের শিক্ষক মিলনায়তনে দিনব্যাপী কর্মশালার আয়োজন করে কলেজটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগ। কলেজটির অধ্যক্ষ প্রফেসর মো. রেজাউল করিমের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আন্ডারগ্র্যাজুয়েট বিভাগের ডিন (ইনচার্জ) প্রফেসর ড. মো. নাছির উদ্দিন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ঢাকা অঞ্চলের পরিচালক প্রফেসর মো. মনোয়ার হোসেন।

কর্মশালাটি সঞ্চালনা করেন দেবেন্দ্র কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক কাওসার ইবনে আসাদ।