আগামীতে বিআইজেএফ হবে সকল সংগঠনের আইকন : আব্দুল্লাহ এইচ কাফি 

digitalsomoy

বুদ্ধিবৃত্তিক ও সাংগঠনিক দক্ষতার মাধ্যমে বিআইজেএফ সকল সংগঠনের কাছেই অনুকরণীয় হয়ে উঠবে-বলে মন্তব্য করেছেন এশিয়া-ওশেনিয়া অঞ্চলের কম্পিউটার সংগঠনগুলোর সমন্বয়ে তৈরি অ্যাসোসিও’র সাবেক চেয়ারম্যান-আব্দুল্লাহ এইচ কাফি।

তিনি বলেন, দেশে আজকে তথ্য প্রযুক্তির যে বিকাশ তার পেছনের অন্যতম শক্তি যুগিয়েছেন আইসিটি সাংবাদিকরা। এখনো বাংলাদেশে সার্বজনীয় তথ্য-উপাত্তের ঘাটতি রয়েছে। তাই বর্তমান আইসিটি সাংবাদিকরা সম্মিলিত ভাবে এই ঘাটতি পূরণ করবে। তাদের যুথবদ্ধতায় স্মার্ট বাংলাদেশ রূপকল্পটি টেকসই হবে। এই সংগঠনটির প্রতিটি সদস্যে আচরণ ও কার্যক্রম হবে অনুকরণীয়। আগামীতে বিআইজিএফ হবে সকল সংগঠনের আইকন।

রবিবার (১৮ সেপ্টেম্বর) কাওরান বাজারের ভিশন ২০২২ টাওয়ারের সম্মেলন কক্ষে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) ২০২৩-২০২৪ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচনের প্রার্থী পরিচিতি সভায় নির্বাচন কমিশনের চেয়ারম্যানের বক্তব্যে তিনি আরও বলেন, আজকে প্রার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর প্রতি যেভাবে সম্মান এবং সৌহার্দ্যপূর্ণ বক্তব্য প্রকাশ করা হয়েছে তা অন্য কোনো সংগঠনের নির্বাচনে বিরল। এভাবেই বুদ্ধিবৃত্তিক ও সাংগঠনিক দক্ষতার মাধ্যমে বিআইজিএফ সকল সংগঠনের কাছেই অনুকরণীয় হয়ে উঠবে।

এসময় নির্বাচন কমিশনের অপর দুই সদস্য পল্লব মোহাইমেন ও এ আরএম মাহমুদ হোসেন এবং আপিল বোর্ডের সদস্য সুমন ইসলাম ও আরিফুল হাসান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দুই সভাপতি প্রার্থী ৫ মিনিট করে নিজেদের প্রতিশ্রুতি তুলে ধরেন। এর মধ্যে মাসিক টেকওয়ার্ল্ড সম্পাদক নাজনীন নাহার নিজেরে অতীত অভিজ্ঞতা তুলে ধরে সবাইকে নিয়ে কাজ করার প্রতিশ্রুতি দেন। অপরদিকে দৈনিক সমকাল এর সিনিয়র সাব এডিটর হাসান জাকির কীভাবে স্মার্ট বিআইজেএফ গড়ে তুলবেন তার রূপ রেখা তুলে ধরে প্রত্যেক সদস্যের দক্ষতা উন্নয়ন ও মর্যাদা প্রতিষ্ঠার একটি রূপরেখা তুলে ধরেন। তবে গ্রুপ পোস্টে নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়া দৈনিক ইত্তেফাক এর আইসিটি পেজ ইন চার্জ মোজাহেদুল ইসলাম সভায় উপস্থিত হননি।

সভায় ৯ পদের ১৫ প্রার্থীর মধ্যে ১২ জন ৩ মিনিট করে বক্তব্য রাখেন। শুরুতেই প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা এবং পরে বিনা প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা বক্তব্য রাখেন। এদের মধ্যে সহসভাপতি কম্পিউটার বিচিত্রা সম্পদাক ভূঁইয়া মোহাম্মাদ এনাম, সাধারণ সম্পাদক বার্তা ২৪ এর সিনিয়র রিপোর্টার সাব্বিন হাসান, সাংগঠনিক সম্পাদ ঢাকা পোস্ট এর ফিচার এডিটর মোঃ আরিফুল ইসলাম, নির্বাহী সদস্য দৈনিক ডিজিটাল সময় এর এনামুল করিম ও ডিজিবাংলাটেক.নিউজ নির্বাহী সম্পাদক ইমদাদুল হক বক্তব্য রাখেন।

একইভাবে যুগ্ম সাধারণ প্রার্থী স্টেটমেন্ট ২৪.কম এর রেজাউর রহমান রিজভী, দৈনিক নতুন সময় এর সাজেদুর রহমান ও বেস্টনিউজ ডটবিডির হাসিব ইসতিয়াকুর রহমান; কোষাধ্যক্ষ পদে সাপ্তাহিক নলেজ টুডের খন্দকার হাসান শাহরিয়ার; প্রকাশনা ও গবেষণা সম্পাদক ঢাকা মেইল এর ফিচার সম্পাদক আসাদুজ্জামান ও দৈনিক কালবেলার সোলায়মান হোসেন শাওন বক্তব্য রাখেন।

প্রতিদ্বন্দ্বিদের মধ্যে কেবল উপস্থিত থাকতে পারেননি কোষাধ্যক্ষ বিজটেক২৪ডটকম সম্পাদক সাইফুল ইসলাম। তবে উপস্থিত সবার বক্তব্যেই ভ্রাতৃত্বের বন্ধনে নেতৃত্বকে সমুন্নত করে স্মার্ট বিআইজেএফ গড়ার দৃঢ়তা।

প্রসঙ্গত, আগামী ২৩ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিশন ২০২২ সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ।