শিয়া ইউক্রেনে ‘পারমাণবিক সন্ত্রাস’ চালাচ্ছে : কিয়েভ 

digitalsomoy

রাশিয়া ইউক্রেনে ‘পারমাণবিক সন্ত্রাস’ চালাচ্ছে-বলে অভিযোগ করেছেন কিয়েভ। ইউক্রেনের মিকোলাইভ প্রদেশের একটি পারমাণবিক কেন্দ্রের কাছে এই ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। ওই হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছে ইউক্রেন। 

গত সোমবার (১৯ সেপ্টেম্বর)  হামলাটি চালানো হয়।

সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ‘সাউথ ইউক্রেন নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট’ নামের ওই পারমাণবিক কেন্দ্রটির অবস্থান মিকোলাইভের দক্ষিণাঞ্চলে ইউঝনৌক্রাইনস্ক শহরের কাছে। কেন্দ্রটির রিঅ্যাক্টরের ৩০০ মিটারের মধ্যে ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে।

ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রগুলো পরিচালনাকারী প্রতিষ্ঠান এনারগোয়াতম জানিয়েছে, সোমবারের ওই ক্ষেপণাস্ত্রের আঘাতে দুই মিটার গভীর ও চার মিটার দৈর্ঘ্যের একটি গর্তের সৃষ্টি হয়েছে। তবে পারমাণবিক কেন্দ্রের রিঅ্যাক্টগুলো চালু আছে, কোনো কর্মীও হতাহত হননি।

ইউক্রেনে প্রায় সাত মাস ধরে চলছে রাশিয়ার অভিযান। এরই মধ্যে পারমাণবিক কেন্দ্রের কাছে এই হামলার জেরে নতুন করে তেজস্ক্রিয়তা বিপর্যয়ের শঙ্কা ছড়িয়েছে।

মিকোলাইভের এই পারমাণবিক কেন্দ্রটি ইউক্রেনে দ্বিতীয় বৃহত্তম। দেশটির সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্র ‘জাপোরিঝঝিয়া নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট’। এই স্থাপনাটিতেও বেশ কয়েকবার হামলার ঘটনা ঘটেছে।

সম্প্রতি ইউক্রেনের বিভিন্ন এলাকা থেকে পিছুহটা শুরু করেছেন রুশ সেনারা। এমন বাস্তবতায় গত সপ্তাহে দেশটির বিভিন্ন স্থাপনায় হামলা চালানোর হুমকি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুদ্ধের শুরু থেকেই অবশ্য ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালনব্যবস্থা–সংশ্লিষ্ট স্থাপনাগুলো রুশ হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। সূত্র: বিবিসি, এনটিভি