চেলসির নতুন কোচ মারেসকা

digitalsomoy

চুক্তির মেয়ার ১ বছর বাকি থাকতেই চেলসি ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে প্রধান কোচের পদ ছেড়েছিলেন মরিসিও পচেত্তিনো। এবার তার জায়গায় এনজো মারেসকাকে নিয়োগ দিয়েছে লন্ডনের ক্লাবটি। পাঁচ বছরের জন্য স্টামফোর্ড ব্রিজে থাকবেন মারেসকা।

আজ সোমবার ইতালিয়ান কোচ মারেসকার সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিতকরে চেলসি। আগামী মাসের ১ তারিখ থেকে ক্লাবের হয়ে কাজ শুরু করবেন ৪৪ বছর বয়সী মারেসকা। 

চেলসিতে যোগ দেওয়ার আগে লেস্টার সিটির কোচ ছিলেন মারেসকা। তার হাত ধরেই ২০২৩-২৪ মৌসুমে লেস্টার ইংলিশ ফুটবলের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়ে প্রিমিয়ার লিগে জায়গা করে নেয় দলটি। গত বছরের জুন থেকে ক্লাবটিকে কোচিং করিয়েছেন মারেসকা। 

চেলসিতে নিযুক্ত মারেসকা কাজ করেছেন ম্যানচেস্টার সিটির হয়েও। একসময় দলটির যুব দলের দায়িত্বে ছিলেন তিনি। ২০২২-২৩ সালে সিটির ট্রেবল জয়ের মৌসুমে গার্দিওলার সহকারী কোচ হিসেবেও দায়িত্ব সামলেছেন এই ইতালিয়ান। এরপর পার্মার দায়িত্ব নিলেও ব্যর্থ হয়ে ছাটাই হতে হয়েছে তাকে। 

গত পাঁচ বছরে পচেত্তিনো চেলসির ষষ্ঠ স্থায়ী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে লাগাতার ব্যর্থতার দায়ে থমাস টুখেল, গ্রাহাম পটার এবং ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে বরখাস্ত করেছিল সাবেক ইংলিশ চ্যাম্পিয়নরা। গত মৌসুমে লিগ টেবিলের ছয়ে থেকে শেষ করেছিল পচেত্তিনোর চেলসি। 

রোমান আব্রামোভিচ যুগের পর নতুন মালিকানায় আসার পর থেকে খেলোয়াড় কেনায় কাড়ি কাড়ি অর্থ খরচ করেছে চেলসি। কিন্তু দলটির পারফরম্যান্সে কোনো ইতিবাচক প্রভাব পড়েনি। ২০২২-২৩ মৌসুমে প্রিমিয়ার লিগে মাত্র ১১টি জয়ের দেখা পায় দলটি, হারে ১৬টিতে। ঘুরে দাঁড়ানোর আশায় গত মৌসুমের আগে পচেত্তিনোকে দায়িত্ব দিয়েছিল ক্লাবটি।