বাংলাদেশে সাইবার হামলা করতে অর্থ বিনিয়োগ করা হচ্ছে

digitalsomoy

বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলা পরিচালনা করতে প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে মুক্তিযুদ্ধে পরাজিত এক রাষ্ট্র বলে অভিযোগ করেছেন তথ্য  ও  যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ বিষয়ে বেশ কিছু তথ্য-উপাত্ত ও প্রমাণ এরই মধ্যে বাংলাদেশের হাতে এসেছে বলেও জানান তিনি।

 রবিবার (২১ মার্চ)  তথ্যপ্রযুক্তি ও টেলিকম সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) আয়োজিত ভার্চুয়াল সেমিনারে তিনি এ কথা জানান।

‘মুক্তিযুদ্ধবিষয়ক অনলাইন কনটেন্ট বনাম তথ্যবিভ্রাট ও গুজব বিড়ম্বনা’ শীর্ষক এ ভার্চুয়াল গোলটেবিল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধবিষয়ক কনটেন্ট গবেষক অমি রহমান পিয়াল।

আলোচনায় অংশ গ্রহণ করেন দেশের তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন সংগঠনের নেতারা। সেমিনারে গুজব প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নানা উদ্যোগ তুলে ধরেন র‌্যাবের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ।

তিনি জানান, কক্সবাজারের রামুসহ বিভিন্ন সাম্প্রদায়িক হামলার ঘটনায় মূল পরিকল্পনাকারীদের চিহ্নিত করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সুনামগঞ্জের শাল্লায় সাম্প্রদায়িক হামলায় পেছনে কারা রয়েছেন তা খতিয়ে দেখছে র‌্যাব। 

এর আগে এই ভার্চুয়াল বৈঠক থেকেই টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) ওয়েবসাইট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

এসময় তিনি বলেন, মুক্তিযুদ্ধের সঠিক তথ্য সংরক্ষণ এবং তা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে একটি ডিজিটাল আর্কাইভ গড়ে তোলা হবে। এই কাজে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে টিএমজিবিকে কাজ করার আহ্বান জানান প্রতিমন্ত্রী। পাশাপাশি গুজব প্রতিরোধে সব মহলকেই সচেতন হতে হবে বলেও মন্তব্য করেন তিনি।