অফিসিয়াল লঞ্চের আগেই ফাঁস হলো আইফোন ১৩ সিরিজের দাম

digitalsomoy

১৪ সেপ্টেম্বর লঞ্চ হবে আইফোন ১৩। ওই দিন ক্যালিফোর্নিয়ায় একটি ভার্চুয়াল ইভেন্টে আইফোন ১৩ সিরিজের ফোনগুলি গোটা দুনিয়ার সামনে নিয়ে আসবে Apple। যদিও, লঞ্চের কয়েক দিন আগে প্রকাশিত এক মিডিয়া রিপোর্টে, আইফোন ১৩ সিরিজের প্রতিটি মডেলের দাম ও গুরুত্বপূর্ণ ফিচার্স ফাঁস হয়ে গেল।

অ্যাপেল হাব নামে একটি ব্লগে আইফোন ১৩ সম্পর্কে সব অজানা তথ্য প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে, আইফোন ১৩ সিরিজে মোট চারটি ফোন লঞ্চ হবে। এই ফোনগুলি হল আইফোন ১৩, আইফোন ১৩ Pro, আইফোন ১৩ প্রো ম্যাক্স ও আইফোন ১৩ মিনি।

বিগত কয়েক মাস ধরেই বিভিন্ন মিডিয়া রিপোর্টে আইফোন ১৩ সিরিজের একাধিক গুরুত্বপূর্ণ ফিচার সামনে আসছিল। সাম্প্রতিক রিপোর্টে, নতুন এই ফোনগুলির সম্ভাব্য দামও জানা গিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, আইফোন ১৩ এর দাম শুরু হচ্ছে ৭৯৯ মার্কিন ডলার (প্রায় ৫৮,৬০০ টাকা) থেকে। যদিও, ভারতে এর থেকে কিছুটা বেশি দামেই এই ফোন লঞ্চ হবে বলে মনে করছেন টেক গুরুরা।

অন্য দিকে, আইফোন ১৩ প্রো এর দাম শুরু হতে পারে ৯৯৯ মার্কিন ডলার (প্রায় ৭৩,৩০০ টাকা) থেকে। আইফোন ১৩ প্রো ম্যাক্স এর দাম শুরু হতে পারে ১,০৯৯ মার্কিন ডলার (প্রায় ৮০,৬৭৯ টাকা) থেকে।

এই সিরিজের সব থেকে সস্তা ফোন আইফোন ১৩ মিনির দাম শুরু হতে পারে ৬৯৯ মার্কিন ডলার (প্রায় ৫১,৩১৪ টাকা) থেকে।

আইফোন ১৩ সিরিজের সবথেকে শক্তিশালী ফোন হতে চলেছে আইফোন ১৩ প্রো ম্যাক্স। এই ফোনে থাকতে পারে একটি 6.7 ইঞ্চি 120Hz OLED ডিসপ্লে। অন্যদিকে আইফোন ১৩-এ থাকতে পারে 6.1 ইঞ্চি OLED ডিসপ্লে।